ঠান্ডা জল দিয়ে স্নান করার উপকারিতা।
খুব শীঘ্রই ঠান্ডা জল দিয়ে স্নান করা  বা দিন শেষ করা অনেকের পক্ষে চ্যালেঞ্জ হয়ে আসে কারণ বেশিরভাগ শরীরকে শিথিল করার জন্য গরম জল ব্যবহার করা হয়।
অস্ট্রেলিয়ার ড্যানিয়েল রিকার্ডো এবং ইনফিনিটি রেড বুল রেসিং বেলজিয়ামের স্পা শহরে 21 আগস্ট, 2014-এ সার্কিট ডি স্পা-ফ্রান্সারচ্যাম্পসে বেলজিয়ামের গ্র্যান্ড প্রিক্সের আগে পূর্বরূপগুলির আগে আইস বালতি চ্যালেঞ্জে অংশ নিয়েছে। শীতল জল আসলে শরীরকে উপকার দেয় এবং মানসিকতা পরিবর্তন থেকে শুরু করে ত্বকের উন্নতি এবং চর্বি কমাতে এক ডজন উপায়ে স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে। 
শীতল জল প্রকৃতপক্ষে শরীরের জন্য উপকার সরবরাহ করে এবং ত্বকের উন্নতি এবং চর্বি কমাতে মনকে শিথিল করা থেকে শুরু করে এক ডজন উপায়ে স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

  এর  12 টি কারণ রয়েছে:


১. চর্বি হ্রাস প্রচার করে

হ্যাঁ, কেবল দেহে বরফ ঠান্ডা জল ঢালা ওজন হ্রাস করতে সহায়তা করে। মেনপ্রোভমেন্ট অনুসারে শীতল ঝরনাগুলি ব্রাউন ফ্যাট সক্রিয় করে, যা সারা দেহের চারপাশে উত্তাপ সৃষ্টি করে।

"ভাল ফ্যাট" এর বর্ধিত কার্যকলাপ শরীরকে উষ্ণ রাখার জন্য ক্যালোরি বার্ন করে। গবেষণায় দেখা গেছে যে ঠান্ডা তাপমাত্রা স্বাভাবিক পরিমাণের চেয়ে 15 গুণ বেশি ব্রাউন ফ্যাট বাড়িয়ে তুলতে পারে।

2. অনাক্রম্যতা উন্নতি করে

ইংল্যান্ডের একটি সমীক্ষায় দেখা গেছে যে নিয়মিত ঠাণ্ডা ঝরনাগুলি বিপাক গতির হার এবং দেহে শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়িয়ে তোলে যা রোগের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে।

৩. আরও ভাল সংবহন দেয়

উন্নত সঞ্চালনের অর্থ সামগ্রিক হৃদরোগের স্বাস্থ্য। শীতল ঝরনা গ্রহণের সুবিধার মধ্যে একটি ভাল রক্ত ​​প্রবাহ রয়েছে। এটি রক্তকে উষ্ণ থাকার জন্য অঙ্গগুলির দিকে ছুটে যেতে সহায়তা করে।

৪. ড্রেনস লিম্ফ্যাটিক সিস্টেম

শীতল জল লিম্ফ্যাটিক সিস্টেমের ক্রিয়াকলাপ বাড়িয়ে তুলতে সহায়তা করে, যা কোষ থেকে বর্জ্য বহন করতে কাজ করে। এটি তখন সংক্রমণের ঝুঁকি হ্রাস করে।

৫. সংবেদনশীল স্থিতিস্থাপকতা প্রচার করে

একটি সমীক্ষায় দেখা গেছে যে ঠান্ডা ঝরনাগুলি স্নায়ুতন্ত্রের বিকাশে সহায়তা করতে পারে যা স্ট্রেসের প্রতিরোধী। প্রচেষ্টা একা অক্সিডেটিভ স্ট্রেসের একটি ছোট আকার হিসাবে কাজ করে, যা দেহ ওভারটাইমের সাথে খাপ খাইয়ে নিতে এবং মস্তিষ্ককে স্ট্রেসের জন্য প্রস্তুত করতে শেখায়।

৬. চাপ কমায়

মস্তিষ্ক স্ট্রেসিং পরিস্থিতিগুলি কীভাবে মোকাবেলা করতে শিখছে, শীতল জল ইউরিক অ্যাসিডের মাত্রা হ্রাস করতে এবং রক্তে গ্লুটাথিয়নকে বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে যা স্ট্রেস হ্রাস করতে সহায়তা করে।

৭.হতাশার সম্ভাবনা কমায়

ঠান্ডা ঝরনাগুলি মস্তিষ্কে নীল "নীল দাগ" উদ্দীপনার মাধ্যমে হতাশার লক্ষণগুলি থেকে মুক্তি পেতে পারে, যা রাসায়নিক হ্রাস করে যা হতাশা দূর করতে ভূমিকা রাখে।

৮. টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়

পুরুষদের জন্য, এমনকি অল্প পরিমাণে তাপ পরীক্ষার ডিএনএ, আরএনএ এবং প্রোটিন সংশ্লেষণকে প্রভাবিত করতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে ইঁদুর টেস্টে 15 মিনিটের উত্তাপ বেড়ে যাওয়ার ফলে টেস্টোস্টেরন হ্রাস পেতে পারে। যার পরে পরামর্শ দেওয়া হয়েছিল যে ঠান্ডা তাপমাত্রা এর প্রভাবটিকে বিপরীত করতে পারে।

৯. উর্বরতা উন্নতি করে

শীতল ঝরনা শুক্রাণুর সংখ্যা বাড়িয়ে তুলতে এবং উর্বরতা বৃদ্ধিতে দেখা গেছে। গবেষকরা বলেছিলেন যে এটি গরম স্নানের প্রভাবগুলিও বিপরীত করতে পারে যা একটি কার্যকর পুরুষ গর্ভনিরোধক হিসাবে বিবেচিত হয়।

পূর্ববর্তী পরীক্ষায়, যে পুরুষরা তিন সপ্তাহের জন্য প্রতি অন্য দিনে আধ ঘন্টা গরম স্নান করেছিলেন তারা ছয় মাস ধরে অনুর্বর হয়ে পড়েছিলেন।

১০.. দ্রুত পেশী পুনরুদ্ধার প্রচার করে

২০০৯ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে তীব্র প্রশিক্ষণের পরে একটি বরফ স্নান রক্ত ​​সঞ্চালনের উন্নতি করে এবং কিছু ল্যাকটিক অ্যাসিড অপসারণ করতে সহায়তা করে যা দেহের পুনরুদ্ধারের গতি বাড়িয়ে তুলতে পারে।

১১. ত্বক ও চুল বাড়ায়

শীতল ঝরনা গ্রহণের সুবিধাগুলি কেবল আরও ভাল স্বাস্থ্য দেয় না, মানুষকে আরও ভাল দেখায়। ত্বক এবং চুলের উপর অনেক বেশি প্রাকৃতিক তেল হারিয়ে যাওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে বরফ ঠান্ডা জল, চর্মরোগ বিশেষজ্ঞ জেসিকা ক্র্যান্টের মতে।

এটি চুলকে চকচকে দেখাতে এবং মাথার ত্বকে তাদের দৃrip়ত্বকে আরও শক্তিশালী করতে সহায়তা করে।

12. রাতে ভাল ঘুম নিশ্চিত করে।
"চার ঘন্টার দেহ" শীর্ষক একটি বই অনুসারে 10 মিনিটের একটি বরফ স্নান রাতে লোকদের অবিশ্বাস্য ঘুম পেতে সহায়তা করতে পারে। বইটিতে বলা হয়েছে যে একটি ঠান্ডা ঝরনা হাতির ট্র্যানকুইলাইজারের মতো প্রভাব দেয় যা আপনাকে সোজা বিছানায় ফেলে দেবে।

Post a Comment

Previous Post Next Post