প্রবায়োটিক ও এন্টিবায়োটিকের মধ্যে পার্থক্য

প্রবায়োটিক ও এন্টিবায়োটিকের মধ্যে পার্থক্য 















প্রোবোটিক্স এবং এন্টিবায়োটিকগুলি উভয়ই আপনার স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যবহার করা হতে পারে কিন্তু একচেটিয়াভাবে ব্যবহার করা যাবে না। ব্যাক্টেরিয়াজনিত সংক্রমণের জন্য এন্টিবায়োটিক ব্যবহার করা হলেও, মানবদেহের ব্যাকটেরিয়াগুলি পুনঃপ্রতিষ্ঠার জন্য প্রাইবিয়াইটিক্সগুলি সর্বাধিক ব্যবহার করা হয়। কিছু পরিস্থিতিতে, প্রোবায়োটিকগুলি এন্টিবায়োটিকের পাশাপাশি দেওয়া হয় যাতে প্রোবায়োটিকটি সহায়ক ব্যাকটেরিয়া পুনরুদ্ধার করতে পারে এবং যখন অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়া মারে

ব্যবহার

অ্যান্টিবায়োটিকগুলি এমন ঔষধ যা ব্যাকটেরিয়া বা বিকাশের বিকাশ বা স্টল করতে সাহায্য করে। অ্যান্টিবায়োটিকগুলি প্রায়ই সংক্রমণ যেমন সাইনাস সংক্রমণ, কানের সংক্রমণ এবং নিউমোনিয়া হিসাবে ব্যবহার করা হয়। অনেক সংক্রমণ, তবে ভাইরাস দ্বারা সৃষ্ট হয়, এ ক্ষেত্রে অ্যান্টিবায়োটিকগুলি অকার্যকর হবে। প্রোবায়োটিকগুলি জীবিত সুগন্ধিবিজ্ঞানগুলি ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে যা ডায়রিয়া যেমন সমস্যা সৃষ্টি করছে প্রোবায়োটিকগুলি প্রদাহ হ্রাস করতেও সহায়তা করে এবং প্রাথমিকভাবে ডায়রিয়ার অবস্থা এবং এন্টেপিক ডার্মাটাইটিসের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়।

টাইপ

ব্যাকটেরিয়াল সংক্রমণের জন্য, আপনার চিকিত্সক আপনার বিশেষ সংক্রমণের আচরণে সবচেয়ে কার্যকর এন্টিবায়োটিকটি নির্ধারণ করবে। বিভিন্ন ধরণের অ্যান্টিবায়োটিকগুলি বিশেষভাবে নির্দিষ্ট ব্যাকটেরিয়া রোধ করে। উদাহরণস্বরূপ ফ্লুওরোকুইনোলোনগুলি, গ্রাম-নেতিবাচক ব্যাকটেরিয়া হত্যার ক্ষেত্রে চমৎকার, মূত্রনালীর সংক্রমণের একটি ঘন ঘন কারণ। অনেক ধরনের প্রোবয়টিটিক্স আছে, কিন্তু বিভিন্ন ধরনের আলাদা চিকিৎসার অবস্থার জন্য ব্যবহার করা হয় না। দরকারী প্রোবয়্যটিক্সের উদাহরণগুলি ল্যাকটোব্লিলাস, বিফিডব্যাটারিয়ম এবং স্যাকোরোমাইসিয়াস বোলর্ডি।

প্রেসক্রিপশনের

আপনি একটি চিকিত্সক দেখতে এবং একটি অ্যান্টিবায়োটিক ব্যবহার করার জন্য একটি প্রেসক্রিপশন প্রাপ্ত করতে হবে। আপনার বিশেষ সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে এমন একটি অ্যান্টিবায়োটিক বেছে নেওয়া জটিল হতে পারে, তাই সঠিক এন্টিবায়োটিক বাছাই করার জন্য প্রশিক্ষণ প্রয়োজন। তবে প্রোবায়োটিকগুলি, কাউন্টারের মাধ্যমে পাওয়া যায়। কিছু ধরণের দই প্রোবায়োটিকস ধারণ করে, যেমন ক্যাপসুল এবং গুঁড়ো যা স্বাস্থ্যের খাবারের দোকানে কেনা যায়। ফ্যামিলি ফিজিসিয়ানের আমেরিকান একাডেমি অনুযায়ী, ফ্লোরাস্টর নামক ক্যাপসুল, প্রাইমাল ডিফেন্স এবং সারিবদ্ধভাবে প্রোভায়োটিকের একটি থেরাপিউটিক পরিমাণ রয়েছে।

ঝুঁকি

ব্যাক্টেরিয়াল সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এন্টিবায়োটিকগুলি চমৎকার, তবে আপনি সময়ের সাথে সাথে সাধারণ অ্যান্টিবায়োটিক প্রতিরোধকারী ব্যাকটেরিয়াগুলি বিকাশ করতে পারেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের মতে, অ্যান্টিবায়োটিকগুলি অপ্রয়োজনীয় সময় প্রায় 50 শতাংশ ব্যবহার করা হয়। অ্যান্টিবায়োটিকগুলি আপনার "গর্ভাশয়ের ট্র্যাক্ট" বা "ব্যাক্টেরিয়া" বা ব্যাকটেরিয়া যা আপনার খাদ্যকে হজম করতে সহায়তা করে। এটি অ্যান্টিবায়োটিক-সংক্রান্ত ডায়রিয়া হতে পারে, এমন একটি চিকিৎসা শর্ত যার জন্য প্রোবায়োটিক ব্যবহার করা যেতে পারে। প্রোবিটিক্স তাদের খুব কম পার্শ্ব প্রতিক্রিয়া আছে।

Post a Comment

Previous Post Next Post