হারপিক খাওয়ার অপকারিতা কি?
ঘরের টয়লেট ক্লিনার হার্পিকের মধ্যে হাইড্রোক্লোরিক অ্যাসিড (10%) সক্রিয় উপাদান হিসাবে রয়েছে, পাশাপাশি বাটাইল ওলেলামিন রয়েছে। ক্লিনার মধ্যে হাইড্রোক্লোরিক অ্যাসিড যা বিষক্রিয়াগুলির লক্ষণগুলির কারণ করে। ভাল, এটি তুলনামূলকভাবে কম হিংস্র অ্যাসিড। এটি কোনও গুরুত্বপূর্ণ অঙ্গগুলির গুরুতর ক্ষতি করে না তবে এটি রক্তক্ষরণকারী পেটে শ্লেষ্মা ঝিল্লির ক্ষতি করতে পারে এবং দীর্ঘ সময় পরে এটি খাদ্যনালীতে কড়া হতে পারে।

যেহেতু বিষয়বস্তু প্রকৃতির ক্ষয়কারী, তাই পেট ধোয়া ক্ষতিকারক হতে পারে। সুতরাং বমি বমিভাবকে আরও প্ররোচিত করার চেষ্টা করবেন না; পরিবর্তে আপনি অবিলম্বে তার সিরাপ জেলসিল 5 থেকে 10 মিলি দিতে পারেন। এমনকি জোর করেও যত তাড়াতাড়ি সম্ভব তাকে জরুরি ঘরে নিয়ে যান - কারণ জীবন অন্য যে কোনও জিনিসের চেয়ে গুরুত্বপূর্ণ এবং মূল্যবান।

হাসপাতালে, তারপরে কোনও রক্তপাতের জন্য তার দু'একদিন নজরদারি করা উচিত এবং সেই অনুযায়ী চিকিত্সা করা উচিত। সংক্রমণ রোধের জন্য শিরা এন্টিবায়োটিকও শুরু করা যেতে পারে।

তার শরীরে হারপিকের যে কোনও মারাত্মক বিরূপ প্রভাব এড়াতে তাকে তাত্ক্ষণিক চিকিত্সার যত্ন নেওয়া দরকার। যদিও হাইড্রোক্লোরিক অ্যাসিডের বিষের কোনও নির্দিষ্ট প্রতিষেধক নেই তবে পেটে অ্যাসিডিটি হ্রাস করার জন্য ওষুধগুলি (দিনের মধ্যে দুবারের মতো প্রোটন পাম্প ইনহিবিটারের মতো) অবশ্যই প্রয়োজনীয়।

পুনরুদ্ধার ভাল, তবে দয়া করে তাড়াতাড়ি হাসপাতালে যান যাতে তাৎক্ষণিকভাবে চিকিত্সা শুরু হতে পারে।

আশা করি আমি আপনার প্রশ্নের উত্তর দিয়েছি। আপনার যদি আরও কিছু প্রশ্ন থাকে তবে আমি সাহায্য করে খুশি হব আপনার যদি কোনও স্পষ্টতা না থাকে তবে আপনি আলোচনাটি বন্ধ করে উত্তরটি রেট করে একটি পর্যালোচনা লিখতে পারেন।

আপনাদের সুস্বাস্থ্য কামনা করি।

Post a Comment

Previous Post Next Post